Thursday, July 2, 2020

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার

হলদে গোধূলির বাইপাস । অসীম ভুঁইয়া ।দিগন্ত পাবলিকেশন । একশো টাকা ।

কবি অসীম ভুঁইয়ার তিন লাইনের কবিতাগুলির  ভেতরে তাঁর পরিশ্রম , চেষ্টা, অভ্যেসের ছাপ থাকলেও  তিনি কিন্তু তেমন ভাবে উতরে যেতে পারেননি, অভিজ্ঞতার কারণে ।ছোট কবিতা লিখতে যে ব্যাপক গভীরতা ও চিন্তনের প্রয়োজন তা নেই এই কবির ভেতরে । তাঁর সাম্প্রতিক কাব্যগ্রন্থ 'হলদে গোধূলির বাইপাস ' সে কারণে মন ভরাতে পারলো না । তবু অভ্যেসের গুণে তিনি সামান্য কয়েকটি কবিতার কাছে দাঁড় করাতে পেরেছেন । যেমন :'কুবাই ব্রিজে পড়ে আছে হলুদ সন্ধ্যা/  নদীটির বুকে শুকনো দাগ /কবেই বয়ে গেছে জীবনের কাটাকুটি বাঁক ।' (হলুদ সন্ধ্যা), 'স্কুলের গেটে স্তব্ধ বিকেল অজানা এক আলো/ চিনতে গিয়ে ছিটকে পড়ি আমি/  হঠাৎ বুকে পথ খুঁজে দেয় আমার অন্তর্যামী ।' ( আলো) -র মতো উচ্চারণ ।
          তাঁর এই বইটি আদ্যন্ত পড়ে বোঝা যায় তিনি নিজেকে খুঁজতে  ও বুঝতে চান আরো আরো, যা একজন প্রকৃত   কবির  পক্ষে বিশেষ প্রয়োজন । এর প্রমাণ পাওয়া যায়: ' কষ্ট লিখেছি শুকনো পাতায়/  পরিক্রমায় কালো দাগ/ ধীরে ধীরে মিলিয়ে গিয়ে হয়েছি নির্বাক  ' ( নির্বাক) -এর মতো কবিতায় ।
        কবির প্রতিভার প্রতি কোন সংশয় নেই । তাঁর দেখার চোখ চমৎকার, কাব্যিক মানসিকতায় অপূর্ব বোঝাপড়া আছে । চাই বেশি পর্যবেক্ষণ যা অভিজ্ঞতায় হবে ।মৃগাঙ্ক চক্রবর্তীর প্রচ্ছদে  নামাঙ্কন ভালো । রঙের ব্যবহারে সচেতনতার প্রয়োজন ।

No comments:

Post a Comment

উনত্রিশ পয়েন্ট ফাইভ - ৪৪ || সোমনাথ বেনিয়া || কবিতা

 কবিতা উনত্রিশ পয়েন্ট ফাইভ - ৪৪ / সোমনাথ বেনিয়া জাগতিক সব কাজে গন্ধ আছে, জানে সময়, জানে মহাকাল গতিরেখা বরাবর ছুটলে একসময় হাতের মুঠোয় মথিত শৈ...